আন্তর্জাতিক
যুদ্ধে পরমাণু অস্ত্র ব্যবহারের আশঙ্কা

মার্কিন নাগরিকদের রাশিয়া ত্যাগের নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেন সংকটকে কেন্দ্র করে পরমাণু অস্ত্র ব্যবহারের আশঙ্কা বেড়ে যাওয়ার প্রেক্ষিতে রাশিয়ায় বসবাসকরী মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকদের অবিলম্বে দেশটি ত্যাগ করার আহ্বান জানিয়েছে মস্কোর নিযুক্ত দেশটির দূতাবাস। বিশেষ করে ইউক্রেনের সঙ্গে রাশিয়ার সীমান্তবর্তী এলাকা ভ্রমণের ব্যাপারে মার্কিন নাগরিকদের সতর্ক করেছে। এছাড়া ইউক্রেনের রাজধানী কিয়েভে অবস্থিত মার্কিন দূতাবাসে কর্মরত কূটনীতিকদের পরিবারের সদস্যদের সে দেশ ত্যাগ করতে নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর।

আরও পড়ুন: উন্নত দেশে ঘুরছে করোনাভাইরাস!

মস্কোর নিযুক্ত মার্কিন দূতাবাসের পক্ষ থেকে প্রকাশিত এক বিবৃতির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আল-জাজিরা, সিএনএন, আনাদোলু এজেন্সিসহ বিভিন্ন গণমাধ্যম। বিবৃতিতে মার্কিন নাগরিকদের নতুন করে রাশিয়া সফর না করার পাশাপাশি যারা বর্তমানে রাশিয়ায় অবস্থান করছেন তাদেরকে যত দ্রুত সম্ভব দেশটি ত্যাগ করার আহ্বান জানানো হয়েছে।

এর আগে গত ফেব্রুয়ারি মাসের শেষ দিকে ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান শুরুর পর মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় সেদেশের নাগরিকদের রাশিয়া সফরের ব্যাপারে একই ধরনের একটি সতর্কবার্তা জারি করেছিল। এবার রুশ সরকার দেশটির রিজার্ভ সেনা তলব করার পর মার্কিন দূতাবাস আবার একই ধরনের সতর্কতা জারি করল।

আরও পড়ুন: কুর্দিস্তানে ড্রোন হামলা, নিহত ১৩

সম্প্রতি রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, তার দেশের নিরাপত্তার স্বার্থে প্রয়োজনে পরমাণু অস্ত্র ব্যবহার করা হবে এবং এটি কোনও ধাপ্পাবাজি নয়। মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো এ ব্যাপারে কড়া প্রতিক্রিয়া ব্যক্ত করেছে।

এদিকে, ইউক্রেনের রাজধানী কিয়েভে অবস্থিত মার্কিন দূতাবাসে কর্মরত কূটনীতিকদের পরিবারের সদস্যদের সে দেশ ত্যাগ করতে নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর। অতিগুরুত্বপূর্ণ নন—কিয়েভের মার্কিন দূতাবাসের এমন কর্মীদের স্বেচ্ছায় ইউক্রেন ছাড়ার ব্যাপারে অনুমতি দিয়েছে যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন: রাশিয়ার সঙ্গে আর আলোচনা নয়

একই সঙ্গে মার্কিন নাগরিকদের এখনই ইউক্রেন ত্যাগের বিষয়টি বিবেচনা করতে বলেছে যুক্তরাষ্ট্র। দেশটি বলছে, মস্কোর সম্ভাব্য কোনো আগ্রাসনের পর হয়তো মার্কিন নাগরিকদের সরিয়ে নেওয়ার মতো অবস্থায় যুক্তরাষ্ট্র থাকবে না। বর্তমান পরিস্থিতিতে মার্কিন নাগরিকদের ইউক্রেন ভ্রমণ না করার বিষয়েও পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্র। ইউক্রেনে রুশ আগ্রাসনের অব্যাহত হুমকির কারণে মার্কিন পররাষ্ট্র দপ্তর এসব পদক্ষেপ নেয়।

সান নিউজ/কেএমএল

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

উলিপুরে সরকারি অ্যাম্বুলেন্স চালকের বিরুদ্ধে অভিযোগ

কামরুজ্জামান স্বাধীন, উলিপুর (কুড়িগ্রাম) প...

কলেজ ছাত্রীর লাশ উদ্ধার

সাজ্জাদুল আলম খান, ভালুকা (ময়মনসিংহ) : ময়মনসিংহের ভালুকা উপ...

পঞ্চগড়ে কাজের অভাবে মানবেতর জীবন যাপন

মোঃ রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি...

চেয়ারম্যান পুত্র পেটালেন মেম্বারকে

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর): ফরিদপুরের বোয়ালমারীতে শি...

ঢাকাসহ বিভিন্ন স্থানে ভূমিকম্প

সান নিউজ ডেস্ক: বাংলাদেশে...

পর্যটনশিল্পকে এগিয়ে নিতে সমন্বিত আন্তরিকতার প্রয়োজন

ড. জান্নাতুল ফেরদৌস: বিশ্বব্যাপী প্রধান অর্থনৈতিক কর্মকাণ্ড...

মঙ্গলবার কখন কোথায় লোডশেডিং

সান নিউজ ডেস্ক: বিদ্যুতের ঘাটতি মোকাবিলা করতে সরকারের নির্দে...

বিশ্বজুড়ে বেড়েছে মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আরও ৭৮৩...

ঢাকার যেসব রাস্তা বন্ধ থাকছে

সান নিউজ ডেস্ক: ছাত্রলীগের ৩০তম সম্মেলন মঙ্গলবার (৬ ডিসেম্বর...

জাপানকে হারিয়ে কোয়ার্টারে ক্রোয়েশিয়া

সান নিউজ ডেস্ক: কাতার বিশ্বকাপে প্রথম বারের মতো খেলাটা গেল ট...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা