ছবি: সংগৃহীত
লাইফস্টাইল

মস্তিষ্কের ক্ষতি করে যেসব খাবার

লাইফস্টাইল ডেস্ক: খাবারের প্রভাব সবচেয়ে বেশি পড়ে আমাদের শরীরে। কিছু খাবার আমাদের মস্তিষ্কের জন্য উপকারী, কিছু খাবার অত্যন্ত ক্ষতিকর।

আরও পড়ুন: পটল কেন উপকারী?

শরীর ও মন সুস্থ রাখতে সবার আগে মস্তিষ্কের সুস্থতা জরুরি। তাই খেতে হবে উপযোগী খাবার এবং বাদ দিতে হবে ক্ষতিকর খাবার। জেনে নিন মস্তিষ্কের জন্য ক্ষতিকর খাবার কোনগুলো-

(১) চিনি: মিষ্টি স্বাদের প্রায় সব খাবারেই চিনি ব্যবহার করা হয়। প্রতিদিনের চা বা কফির সঙ্গে তো চিনি খাওয়া হয়ই। তবে চিনি আমাদের মস্তিষ্কের জন্য ক্ষতিকর। এটি পরিমিত মাত্রায় না খেলে শরীরের জন্য নানা ক্ষতি ডেকে আনে। চিনি কেবল রক্তে শর্করার মাত্রাই বাড়ায় না, এতে থাকা ফ্রুকটোজ মানুষের বুদ্ধির গতিকে মন্থর করে দেয়। ফলে স্মৃতিশক্তি কমতে থাকে।

আরও পড়ুন: ফুসফুসকে ভালো রাখে ৫টি খাবার

(২) ডায়েট কোল্ড ড্রিংকস: অনেকেই ডায়েট কোল্ড ড্রিংকস উপকারী মনে করেন। আসলে একদমই তা নয়। এখন থেকে বাইরে গেলে শরীর ঠান্ডা করার জন্য ডায়েট কোল্ড ড্রিংকস খাওয়া বন্ধ করুন। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, এ ধরনের পানীয় পান করলে ব্রেইন স্ট্রোকের আশঙ্কা অনেকটাই বেড়ে যেতে পারে।

(৩) পোড়া খাবার: কাবাব জাতীয় ঝলসানো খাবার মস্তিষ্কের জন্য মোটেও উপকারী নয়। এসব খাবার যতই জনপ্রিয় হোক না কেন, এগুলো মস্তিষ্কের ক্ষতি করে। কারণ এ ধরনের খাবারে প্রচুর ট্রান্স ফ্যাট থাকে, যা মস্তিষ্কের বড় ক্ষতির কারণ হতে পারে।

আরও পড়ুন: পপকর্ন বানানোর রেসিপি

(৪) জাঙ্ক ফুড: বর্তমানে জাঙ্কফুডের মধ্যে পিজ্জা, বার্গার, চিপস, ফ্রেঞ্চ ফ্রাই খুবই জনপ্রিয়। অথচ এ খাবারগুলো আপনার মস্তিষ্কের জন্য মারাত্মক ক্ষতির কারণ হতে পারে। এ ধরনের খাবার প্রতিদিন খেলে আইকিউ কমতে সময় লাগবে না। তাই এ ধরনের খাবার এড়িয়ে চলুন।

(৫) অতিরিক্ত লবণ: সুস্থ থাকার জন্য নির্দিষ্ট পরিমাণ লবণ শরীরের প্রয়োজন। অতিরিক্ত খেলে দেখা দিতে পারে নানা সমস্যা। আমাদের খাবারের সঙ্গে যে লবণ খাওয়া হয়, তাকে থাকে প্রচুর সোডিয়াম। সোডিয়াম অতিরিক্ত গ্রহণ করলে মস্তিষ্কের ক্ষতি হতে পারে। তাই সুস্থ থাকতে লবণ খাওয়ার পরিমাণের দিকে নজর দিতে হবে। দৈনিক আড়াই গ্রামের বেশি লবণ খাওয়া ঠিক নয়।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মেট্রো চলাচল পুরোপুরি বন্ধ

নিজস্ব প্রতিবেদক: আজ মেট্রোরেলের সর্বশেষ ট্রেন বিকাল সাড়ে ৫...

এইচএসসি পরীক্ষা স্থগিত

নিজস্ব প্রতিবেদক: আগামী রবিবার (২...

ঢাকার সঙ্গে রেলযোগাযোগ বন্ধ

নিজস্ব প্রতিবেদক: কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থী...

মেট্রো নিরাপত্তা শঙ্কায় আং‌শিক বন্ধ

নিজস্ব প্রতিবেদক: রাজপথে স‌হিংসতার কারণে মেট্রোরে&zwnj...

শিক্ষার্থীদের সঙ্গে বসতে রাজি আছি

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে চলমান কোটাবিরোধী আন্দোলন নিয়ে শি...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা