ছবি: সংগৃহীত
জাতীয়

ভাষা দিবসে বইমেলায় দর্শনার্থীদের ভিড়

নিজস্ব প্রতিবেদক: মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এ দিন সরকারি ছুটি থাকায় ক্রেতা-দর্শনার্থীদের ভিড়ে জমজমাট হয়ে উঠেছে অমর একুশে বইমেলা প্রাঙ্গণ।

আরও পড়ুন: টানা ছুটিতে কক্সবাজারে লাখো পর্যটক

বুধবার (২১ ফেব্রুয়ারি) বেলা ১১টায় বইমেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, কেউ খোপায় বাহারি ফুল কেউবা কালো পাঞ্জাবি পরে মেলায় প্রবেশ করছেন। অনেকে শিশু-বাচ্চাসহ পুরো পরিবারকে সঙ্গে নিয়ে মেলায় এসেছেন।

বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানের প্রতিটি স্টলেই দেখা যায় ক্রেতা-দর্শনার্থীর ভিড়। বড়দের সাথে মেলায় শিশু-কিশোরদের উপস্থিতিও ছিল চোখে পড়ার মতো। সকালের দিকে অনেকেই স্কুলপড়ুয়া কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দেওয়া শেষে বইমেলায় এসেছেন।

এদিকে মেলায় সবচেয়ে বেশি জমজমাট করে তুলেছেন ভ্রাম্যমাণ বই বিক্রেতা টিপু সুলতান। তিনি ফেরি করে বই বিক্রির পাশাপাশি বইপ্রেমীদের নিয়ে আসর জমিয়েছেন। বক্তব্য দিচ্ছেন তার লেখা বই নিয়ে।

আরও পড়ুন: কুয়াকাটায় ভেসে এলো মৃত ডলফিন

এ সময় মেলায় আসা ইয়াসমিন অর্থি বলেন, পরিবারের সবাইকে নিয়ে মেলায় এসেছি। আজ সরকারি ছুটি থাকায় রাস্তায় জ্যাম কম। সবাইকে নিয়ে একসাথে মেলায় আসার সময়ও কম পাওয়া যায়।

তিনি আরও বলেন, আমি প্রধানত তুলনামূলক ধর্মতত্ত্বের বই পড়তে বেশি পছন্দ করি। এ জাতীয় বই প্রকাশ করা কয়েকটি প্রকাশনীর স্টল বইমেলায় নেই। অনেক খোঁজাখুঁজির পরে আরিফ আজাদ ও ড. শামসুল আরেফিনের ২ টা বই কিনতে পেরেছি।

মেলায় আসা ইশান বড়ুয়া বলেন, বন্ধুরা মিলে শহীদ মিনারে ফুল দিতে এসেছিলাম। পরে সবাই প্ল্যান করে বইমেলায় এসেছি। অনেক স্টল ঘুরে দেখেছি। তবে কোনো বই এখনো কেনা হয়নি। পছন্দের বই অনেক থাকলেও বইগুলোর দাম অনেক।

আরও পড়ুন: সাম্প্রদায়িক বীজবৃক্ষ তুলে ফেলব

শুভ্র দেবনাথ নামের এক দর্শনার্থী জানান, বইমেলায় এসে ভালো লাগছে। আমি সময় পেলেই মেলায় ঢুঁ মেরে দেখি। আজ বিকেলে বেশি ভিড় হবে। সকাল থেকেই এতো ভিড় দেখে ভালোই লাগছে।

চারুলিপি প্রকাশনীর ম্যানেজার মাসুম পারভেজ জানান, মেলায় দর্শনার্থী অনেক। কিন্তু ক্রেতা কম। অনেকেই আসছেন বই দেখছেন, পড়ছেন, ছবি তুলছেন। কিন্তু আলটিমেটলি কিনছেন না। এটা আমাদের জন্য তো দুঃখজনক বটেই। এটি লেখক ও সংশ্লিষ্টদের জন্য নেতিবাচক একটা বার্তা।

তিনি আরও বলেন, আশা করব, শুধু দেখা বা ছবি তোলার মাঝে সীমাবদ্ধ না থেকে বই কিনুন, বই পড়ুন, প্রিয়জনকে বই উপহার দিন। পৃথিবীটা হোক বইয়ের।

আদী প্রকাশনীর বিক্রেতা ইউসুফ খান বলেন, সকাল থেকেই মানুষের বেশ ভিড়। বিকেলে এই ভিড় আরও বাড়তে পারে। তবে বিক্রি অনেক কম। মানুষ এখন আর বই পড়ে না। মোবাইলে বুঁদ হয়ে থাকেন সবাই। বই পড়ার সময় কোথায়?

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে জনপ্রিয়তার শীর্ষে ফিরোজ চৌধুরী 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: ২য় ধাপে...

জেলা প্রশাসকের গাড়ি ভাংচুর, যুবক আটক

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

লক্ষ্মীপুরে জনপ্রিয়তার শীর্ষে প্রার্থী আশরাফুল 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে গণসং...

দৌলতখানে ১৩ জনের মনোনয়নপত্র দাখিল

দৌলতখান প্রতিনিধি: ভোলার দৌলতখান...

ভোলার ৩ উপজেলায় ৩৮ জনের মনোনয়ন দাখিল

ভোলা প্রতিনিধি: ২য় ধাপের উপজেলা প...

চতুর্থ ধাপের ভোটগ্রহণ ৫ জুন

নিজস্ব প্রতিবেদক: ষষ্ঠ উপজেলা পরি...

বাংলাদেশে কাতারের বিনিয়োগ আহ্বান রাষ্ট্রপতির

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে (এসইজেড)...

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে পদ্মা...

রাজধানীতে হিট স্ট্রোকে পথচারীর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর গুলিস্তানে রাস্তা দিয়ে হেঁটে যাও...

আ’লীগের শান্তি সমাবেশ স্থগিত

নিজস্ব প্রতিবেদক: আগামী ২৬ এপ্রিল রাজধানীতে শান্তি ও উন্নয়ন...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা