খেলা

জাপানকে হারিয়ে কোয়ার্টারে ক্রোয়েশিয়া

সান নিউজ ডেস্ক: কাতার বিশ্বকাপে প্রথম বারের মতো খেলাটা গেল টাইব্রেকারে সেখানেই থামল জাপানি উৎসব। ৩-১ গোলে জাপানের বিদায়ঘণ্টা বাজিয়ে নিশ্চিত করে ফেলল প্রতিযোগিতার কোয়ার্টার ফাইনাল।

আরও পড়ুন : ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার শুনানি শুরু

এবারের বিশ্বকাপে জাপান রীতিমতো জায়ান্ট কিলার রূপেই দেখা দিয়েছিল। জার্মানিকে হারিয়ে শুরু, এরপর স্পেনকে হারিয়ে মৃত্যুকূপ থেকে রীতিমতো গ্রুপের সেরা হয়েই নকআউটে এসেছিল নীল সামুরাইরা। ক্রোয়েশিয়াকেও দারুণ চোখরাঙানিই দিচ্ছিল হাজিমে মরিয়াসুর দল, এগিয়ে গিয়েছিল শুরুতেই।

দুর্দান্ত খেলা উপহার দিয়ে জাপান ও ক্রোয়েশিয়া উভয় দলই এক গোল করে সমতায় থেকে নির্ধারিত সময়ের খেলা শেষ করে। ফিফার নিয়ম অনুযায়ী অতিরিক্ত আরো ৩০ মিনিট খেলা হবে। এরপরেও যদি ১-১ সমতায় থেকে খেলা শেষ হয় তাহলে ম্যাচ গড়াবে পেনাল্টি শুটআউটে।

এশিয়ার অন্যতম সেরা এই দলটি এবার যেন পুরোপরি ভিন্নরূপে ধরা দিয়েছে কাতার বিশ্বকাপে। দুই বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন ও জার্মানিকে হারিয়ে বিশ্বকে তাক লাগিয়ে দ্বিতীয় রাউন্ডে উঠেছে জাপান। সেখানে গতবারের ফাইনালিস্ট ক্রোয়েশিয়ার বিপক্ষে সমানতালে খেলে প্রথমার্ধেই ১-০ ব্যবধানে এগিয়ে থেকেও দ্বিতীয়ার্ধে পেরেসিচের গোলে সমতায় ফেরে ক্রোয়েশিয়া।

আরও পড়ুন : ছাত্রলীগের জাতীয় সম্মেলন শুরু

ম্যাচের ৪৩তম মিনিটে কর্নার পায় জাপান। কিকটি গোলমুখে না করে নিজেরা দেয়া নেয়া করতে করতে ক্রোয়েশিয়ার জালে বল নিয়ে যায় জাপান। শেষ ক্রসটি করেন রিতসু দোয়ান। গোলমুখে ভেসে আসা বলটিতে পা লাগিয়ে ক্রোয়েশিয়ার জালে বল জড়িয়ে দেন মায়েদা।

এর আগে দুই দলই বলতে গেলে খেলেছে সমান সমান। যদিও বল দখলে ছিল ক্রোয়েশিয়ারই বেশি। ৫৮ ভাগ। আর জাপানের ছিল ৪২ ভাগ। কিন্তু আক্রমণে কেউ কারো চেয়ে কম ছিল না। জাপানের জালে অন্তত দু’বার নিশ্চিত বল জড়ানোর সুযোগ পেয়েছিলো ক্রোয়েশিয়া। জাপানও পেয়েছিল ২-৩ বার। শেষ পর্যন্ত গোলটি দিলো জাপানই।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে গোল শোধে মরিয়া হয়ে খেলতে থাকে ক্রোয়েশিয়া। গোলও পেয়ে যায় তারা খুব দ্রুত। ৫৫ মিনিটে লভরেনের ক্রস থেকে দারুণ এক হেডে গোল করে ক্রোয়েশিয়াকে সমতায় ফেরান টটেনহ্যাম তারকা ইভান পেরেসিচ। ২০১৪, ২০১৮, ২০২২ বিশ্বকাপ এবং ২০১৬ ও ২০২২ ইউরো কাপে গোল করা তৃতীয় খেলোয়ার হলেন পেরেসিচ। এর আগে এমন কীর্তি গড়েছেন কেবল ক্রিস্টিয়ানো রোনালদো ও জের্দান শাকিরি।

আরও পড়ুন : কোয়ার্টার ফাইনালে ব্রাজিলসাম্বা ঝড়ে বিধ্বস্ত দ. কোরিয়া

৬৩ মিনিটে আবারো গোলের সুযোগ পায় ক্রোয়েশিয়া। কিন্তু মদরিচের দারুণ শট ঝাপিয়ে পড়ে রুখে দেন জাপানিজ গোলরক্ষক গোন্ডো। এর ঠিক ৩ মিনিট প্রায় গোল হয়ে যাচ্ছিল ক্রোয়েশিয়ার। কিন্তু গোলরক্ষকের খুব সামনে থেকে বুদিমিরের নেওয়া শট লক্ষ্যভ্রষ্ট হয়। শেষ দিকে ক্রোয়েশিয়া গোলের চেষ্টা করলেও গোলমুখে তারা শট নিতে পারেনি। ফলে নির্ধারিত সময়ের খেলা ১-১ ব্যবধানে থেকেই শেষ হলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে।

সান নিউজ/এসআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ঢাকায় বেলজিয়ামের রানি

সান নিউজ ডেস্ক : বেলজিয়ামের প্রথম রানি মাথিল্ডে ম্যারি ক্রিস...

নিহতের সংখ্যা বেড়ে ৫০০

আন্তর্জাতিক ডেস্ক: তুরস্ক-সিরিয়া সীমান্ত অঞ্চলে ভয়াবহ ভূমিকম...

বিশ্বজুড়ে আরও ৪৮৬ মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বজুড়ে করোনায় গত ২৪ ঘণ্টায় আরও ৪৮৬ জনে...

দাম বৃদ্ধির জন্য কর্পোরেট কোম্পানি দায়ী

সান নিউজ ডেস্ক : ডিম ও মুরগির দাম...

পিচ্ছিল হচ্ছে সড়ক, হচ্ছে দুর্ঘটনা

রহমত উল্লাহ (টেকনাফ) : দেশের সীমান্তবর্তী জায়গা হচ্ছে শাহপর...

ব্যাডমিন্টন টুর্নামেন্টের পুরস্কার বিতরণ

নোয়াখালী (প্রতিনিধি) : নোয়াখালীর কোম্পানীগঞ্জে আবদুল খালেক ল...

নোয়াখালীতে পরীক্ষার্থীর লাশ উদ্ধার

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর কো...

চার্লস ডিকেন্সের জন্ম

সান নিউজ ডেস্ক : আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের...

ঢাকায় মাদকসহ গ্রেফতার ৪১

সান নিউজ ডেস্ক: রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান পরিচলানা করে...

পোশাক শিল্পের কর্মপরিবেশে সন্তুষ্ট রানি

সান নিউজ ডেস্ক : জাতিসংঘের মহাসচি...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা